অতিদরিদ্র করতে একটি ঝাঁটাই যথেষ্ট! বাস্তুশাস্ত্রমতে, কোন ভুলগুলো করা থেকে বিরত থাকবেন?

 

হিন্দুদের প্রতিটি ঘরে ঘরে লক্ষী শ্রী ফিরিয়ে আনার জন্য ঘর পরিষ্কার-পরিচ্ছন্ন করে রাখতে হয়। ঘর পরিষ্কার থাকলে “মা লক্ষ্মী” অত্যন্ত প্রসন্ন হোন। আমরা এই কাজটি সাধারণত ঝাঁটা দিয়েই করে থাকি। তাই, ঝাঁটা আমাদের দৈনন্দিন জীবনে একটি অতি গুরুত্বপূর্ণ জিনিস। হিন্দুধর্মে বাস্তুশাস্ত্র মতে, এই ঘর সংসারে প্রতিটি জিনিস রাখার একটি বিশেষ নিয়ম ও দিক নির্দেশনা রয়েছে। যা আমরা বাস্তুশাস্ত্র থেকে জেনে থাকি। এমনকি গৃহ নির্মাণ করার সময় জ্যোতিষীদের কাছ থেকে গৃহ নির্মাণের ব্যবস্থাপনা সম্পর্কে পরামর্শ নিয়ে থাকি। তেমনি গৃহে কোনদিকে মুখ করে ঝাঁটা রাখতে হবে তার একটি বিশেষ দিকনির্দেশনা রয়েছে চলুন জেনে নেই।

অতিদারিদ্রতা থেকে মুক্ত থাকতে ঝাড়ু নিয়ে অনেকগুলো নিয়ম-কানুন রয়েছে যা কখনো এড়িয়ে যাওয়া উচিত নয়। জীবনে অর্থনৈতিক সংকটগুলো থেকে পরিত্রাণ পেতে যে নিয়মগুলো মেনে চলা উচিত। চলুন জেনে নেওয়া যাকঃ

বাড়ির একপাশে রাখা হয় ঝাঁটা যার বিশেষ ক্ষমতা রয়েছে। যার কারণে মানুষ নিজের অজ্ঞাতবশত ভুল সিদ্ধান্ত নিতে পারেন এর কারণে ঘরে টাকার সংকট হতে পারে। এতে যে কোনও সময় আপনি ফকির মিস্কিন বা অতিদরিদ্র হয়ে যেতে পারেন। হিন্দুধর্ম মতে, ঝাঁটাকে দেবী লক্ষ্মীর আরেক রূপ হিসাবে মানা হয়। ঘর পরিচ্ছন্নতার কাজে সচরাচর ঝাঁটা ব্যবহার করা হলেও ঝাঁটাকে দেবী লক্ষ্মীর আরেক রূপ হিসেবেও আমরা জেনে থাকি। বাস্তুমতেও ঝাঁটাকে অত্যধিক জরুরী বলে মনে করা হয়। বাড়ির গুরুত্বপূর্ণ কাজে এই বস্তু ব্যবহার করা হলেও ঘরের সুখ-শান্তি বজায় রাখার জন্যও ঝাঁটার প্রয়োজনীয়তা অপরিসীম। ঘরে টাকার কমতি যাতে না হয় তার জন্য ঝাঁটার রাখার নিয়মগুলি সম্পর্কে বিশেষ খেয়াল রাখা উচিত।

 

ঝাঁটার উপর পা দেওয়া যাবে নাঃ
আমরা অজ্ঞাতবশত ভুলে ঝাঁটাতে পা দিয়ে থাকি, তাহলে “মা লক্ষ্মী” রেগে যেতে পারেন। এতে জীবনে অর্থনৈতিক সমস্যার মুখোমুখি হতে পারেন। যদি আপনার পা ঝাঁটাতে দুর্ভাগ্যবশত লেগে যায়, তবে কপালে ও চোখে ঝাঁটা স্পর্শ করে প্রণাম করা উচিত। এইভাবে “মা লক্ষ্মীর” কাছে হাত জোড় করে ক্ষমা ভিক্ষা করুন।

 

ঝাঁটা সোজা বা খাঁড়া করে রাখবেন নাঃ
বাড়িতে বা অফিসে ঝাঁটা খাঁড়া করে রাখা সঠিক নয়, ঝাড়ু সর্বদা শয্যাশায়ী পজিশনে রাখা উচিত। ঝাড়ুকে খাঁড়া করে রাখলে সংকট বিপদ-আপদ সর্বদা লেগেই থাকে এবং সংসারের প্রতিটি ঘরে একে অপরের সাথে প্রচুর ঝগড়া হয়।

যে দিন ঝাঁটা ক্রয় করা উচিত নয়ঃ
সর্বদা চেষ্টা করবেন শুক্রবারেই যেন আপনার বাড়িতে ঝাঁটা ক্রয় করে থাকে। কারণ, শুক্রবার “মা লক্ষ্মী” কে জন্য উৎসর্গ করার দিন। তাই শুক্রবার নতুন ঝাঁটা ক্রয় করে বাড়িতে নিয়ে আসবেন। পুরোনো ঝাঁটা অনেকদিন ধরে ঘরে রাখা ঠিক নয়, সোম, মঙ্গলবার, বুধবার, রবিবার পুরোনো ঝাঁটার মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলে বাড়ির বাইরে ফেলে দিতে পারেন।

 

ঘরে ঝাঁটা রাখার সঠিক দিক নির্দেশনা রয়েছেঃ
যেই দিকে “মা লক্ষ্মী” অধিষ্ঠিত ও বসবাস করেন, সেই দিকে ঝাঁটা রাখা একদমই উচিত নয়। বাস্তুশাস্ত্রমতে, ঝাঁটা সর্বদা বাড়ির দক্ষিণ-পশ্চিম বা দক্ষিণ পার্শ্বে রাখা উত্তম। এভাবে দিনযাপন করলে মা লক্ষ্মীর আশীর্বাদ সংসারে আজীবন বিদ্যমান থাকবে। ঝাঁটা সর্বদা সঠিক স্থানে রাখা খুবই জরুরী, যদি তা না হয় বিরূপভাবে খারাপ ফলাফল এই সংসারকে ভুগতে হতে পারে।

 

আরো আপডেট পেতে

Bangla Panjika 2023 Paji 1430 Download করুন

For Bangla Calendar, Bangla Panjika, Bengali Calendar, Horoscope download Bangla Panjika 2023 Paji 1430

error: Content is protected !! Without permission do not copy the content. We will sue you if you copy the content without permission.