দেখে নিন নবমী পূজার সময়সূচী

 

দুর্গাপূজা বা দুর্গোৎসব হল হিন্দু দেবী দুর্গার পূজাকে কেন্দ্র করে প্রচলিত একটি উৎসব। দুর্গাপূজা সমগ্র হিন্দুসমাজেই প্রচলিত। তবে বাঙালি হিন্দু সমাজে এটি অন্যতম বিশেষ ধর্মীয় ও সামাজিক উৎসব।

আশ্বিন বা চৈত্র মাসের শুক্লপক্ষে দুর্গাপূজা করা হয়। আশ্বিন মাসের দুর্গাপূজা শারদীয়া দুর্গাপূজা এবং চৈত্র মাসের দুর্গাপূজা বাসন্তী দুর্গাপূজা নামে পরিচিত। শারদীয়া দুর্গাপূজার জনপ্রিয়তা বেশি। বাসন্তী দুর্গাপূজা মূলত কয়েকটি পরিবারের মধ্যে সীমাবদ্ধ।

বাংলাদেশ

নবমী তিথি আরম্ভ

বাংলা– ১৮ আশ্বিন(ভারতীয় ক্যালেন্ডার অনুসারে ১৬ আশ্বিন), সোমবার।

ইংরেজি– ০৩ অক্টোবর, সোমবার।

সময়– দিবা ০৪ টা ৩০ মিনিট গতে।

নবমী তিথি শেষ

বাংলা১৯ আশ্বিন(ভারতীয় ক্যালেন্ডার অনুসারে ১৭ আশ্বিন), মঙ্গলবার

ইংরেজি০৪ অক্টোবর, মঙ্গলবার

সময়দুপুর ২ টা ৪ মিনিট পর্যন্ত

পূর্বাহ্ন মধ্যে কিন্তু বারবেলানুরোধে ০৭ টা ৩০ মিনিট ০২ মধ্যে এবং পুনরায় ৮ টা ৫৮ মিনিট ২৯ সেকেন্ড গতে পূর্বাহ্নের মধ্যে শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর নবমী বিহিত পূজা এবং কেবল মহানবমী কল্পে (সপ্তম কল্প) পূজা প্রশস্তা। শারদীয়া নবরাত্রিকা ব্রত সমাপন। পূর্বাহ্নের মধ্যে বীরাষ্টমী ব্রত ও মহাষ্টমী ব্রতের পারণ।

 

ভারত

নবমী তিথি আরম্ভ

বাংলা১৬ আশ্বিন, সোমবার।

ইংরেজি– ০৩ অক্টোবর, সোমবার।

সময়– দিবা ০৪ টা ০ মিনিট গতে।

নবমী তিথি শেষ

বাংলা১৭ আশ্বিন, মঙ্গলবার

ইংরেজি০৪ অক্টোবর, মঙ্গলবার

সময়দুপুর ১ টা ৩৪ মিনিট পর্যন্ত

পূর্বাহ্ন মধ্যে কিন্তু বারবেলানুরোধে ০৭ টা ০ মিনিট ০২ মধ্যে এবং পুনরায় ৮ টা ২৮ মিনিট ২৯ সেকেন্ড গতে পূর্বাহ্নের মধ্যে শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর নবমী বিহিত পূজা এবং কেবল মহানবমী কল্পে (সপ্তম কল্প) পূজা প্রশস্তা। শারদীয়া নবরাত্রিকা ব্রত সমাপন। পূর্বাহ্নের মধ্যে বীরাষ্টমী ব্রত ও মহাষ্টমী ব্রতের পারণ।

error: Content is protected !! Without permission do not copy the content. We will sue you if you copy the content without permission.