কখন গণেশ চতুর্থী, বিশ্বকর্মা পূজা, চাপড়া ষষ্ঠী, রাধাষ্টমী, বামনদ্বাদশী? জেনে নিন সামনের বিশেষ দিনের সময়সূচী।

 

এই মাস আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। কিছু দিন পূর্বে পালিত হল শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী। আগামী দিনগুলোতে বেশ কিছু বিশেষ দিন আছে। চলুন দেখে নি সেগুলো কি কি। তবে তার আগে বলেনি। আমাদের এপে এই দিনগুলো আপনারা হয়ত পূজায় যেয়ে খুঁজছেন। তবে আমাদের আরেকটি অপশন আছে যার নাম “বিশেষ দিন” যেখানে আমরা বিশেষ বিশেষ দিনগুলো দিয়ে থাকি। যেমন আপনি যদি সেখানে যান গণেশ চতুর্থী, চাপড়া ষষ্ঠী, রাধাষ্টমী, বামনদ্বাদশী এগুলো দেখতে পাবেন। অনেকে পূজায় সেসব দেখতে না পেয়ে আমাদের মেইলে জানাচ্ছেন। যারা যারা আমাদেরকে মেইল করেছেন তাদেরকে ধন্যবাদ। চলুন এবার দেখা যাক।

১৭ সেপ্টেম্বরঃ

শ্রী শ্রী অনুকূল চন্দ্রের আবির্ভাব দিবস। ভারতীয় ক্যালেন্ডার অনুসারে এই দিন ৩০ ভাদ্র ও বাংলাদেশ ক্যালেন্ডার অনুসারে ২ আশ্বিন।

 

১৮ সেপ্টেম্বরঃ

শ্রী শ্রী বিশ্বকর্মা পূজা ও অরন্ধন। পশ্চিমবঙ্গে প্রচলিত শ্রী শ্রী মনসাদেবী পূজা সমাপন ও মনসাদেবীর ভাসান। এছাড়া এদিন শ্রী শ্রী সত্যনারায়ণ ব্রত।

 

১৯ সেপ্টেম্বরঃ

সিদ্ধিবিনায়কব্রতম, শ্রী শ্রী গণেশ পূজা, সৌভাগ্য চতুর্থীব্রতম, গণেশ চতুর্থী, পার্বতী পূজা, হরিতালী চতুর্থী। গোস্বামীমতে শ্রী কৃষ্ণকলঙ্কিনী ব্রতম ও মহারাষ্ট্রে

দশদিনব্যাপী শ্রী শ্রী গণেশ পূজা ও উৎসব।

 

২০ সেপ্টেম্বরঃ

ষট পঞ্চমী ব্রতম। নির্ণয়সিন্ধুমতে ঋষি পঞ্চমী ব্রতম, রক্ষা পঞ্চমীব্রতম।

 

২১ সেপ্টেম্বরঃ

চাপড়া ষষ্ঠী। নির্ণয় সিন্ধুমতে শ্রী শ্রী সূর্যষষ্ঠী। অক্ষয়ষষ্ঠী। এছাড়া বিশ্ব অ্যালঝাইমার দিবস।

 

২২ সেপ্টেম্বরঃ ললিতা সপ্তমী

 

২৩ সেপ্টেম্বরঃ

দূর্বাষ্টমী ব্রতম। গোস্বামীমতে শ্রী শ্রী রাধাষ্টমী ব্রতম। আচারাং গবাং পূজা ও গোশালাপূজা। তাল নবমী ব্রতম, সৎসঙ্গ প্রতিষ্ঠাতা।

 

২৪ সেপ্টেম্বরঃ

গোস্বামীমতে শ্রী শ্রী রাধাষ্টমী ব্রতের পারণ।

 

২৫ সেপ্টেম্বরঃ স্মার্তমতে পদ্মা বা পার্শ্বপরিবর্তনী উপবাস একাদশী।

 

২৬ সেপ্টেম্বরঃ স্মার্তমতে পার্শ্ব একাদশীর পারণ এবং গোস্বামী ও নিম্বার্কমতে উপবাস। এছাড়া গোস্বামীমতে বামনদ্বাদাশীব্রতম। শ্রী শ্রী বামনদেবের আবির্ভাব।

 

এই বিশেষ দিনগুলো নিয়ে বিস্তারিত আলোচনা ও বিশেষ নিবেদন দেখতে আমাদের এপে চোখ রাখুন। আপনাদের কোন সমস্যা বা কোন আইডিয়া থাকলে আমাদের এপের মাধ্যমে আমাদেরকে  জানাতে পারেন।

 

আরো আপডেট পেতে

Bangla Panjika 2023 Paji 1430 Download করুন

For Bangla Calendar, Bangla Panjika, Bengali Calendar, Horoscope download Bangla Panjika 2023 Paji 1430

error: Content is protected !! Without permission do not copy the content. We will sue you if you copy the content without permission.