জেনে নিন নির্জলা একাদশীর গুরুত্ব ও কিভাবে পাবেন লক্ষ্মী-নারায়ণের আশীর্বাদ।

 

একাদশী হিন্দুদের পূজার একটি বিশেষ দিন। এই দিনে হিন্দুরা উপবাস রেখে বিশেষভাবে ভগবান শ্রী-বিষ্ণুকে সন্তুষ্ট করার জন্য পূজো করে থাকেন। এই দিনে উপবাস রাখলে মহাজাগতিক ও জন্ম-জন্মান্তরের অনেক পাপ থেকে মুক্ত হওয়া যায়।এই দিনে উপবাস রাখলে অামাদের অনেক পাপ মোচন হয়। একাদশীর উপবাস প্রতি মাসে দুইবার পালন করা হয়। বছরে ২৪টি একাদশী পালন করার রীতি-নীতি আমার ধর্মীয় বিধানে রয়েছে।

 

লোকমত অনুসারে, এই উপবাস পালন করলে ২৪টি একাদশীর পুণ্য লাভ করা যায়। শাস্ত্র মতে, এই দিনে বিশেষ কিছু জিনিস বাড়িতে আনলে “মা” লক্ষ্মী দেবী প্রসন্ন হোন।

 

অন্য সব একাদশীর মধ্যে সবচেয়ে উত্তম বা সেরা হল এই নির্জলা একাদশী। হিন্দু ধর্মে প্রতিটি একাদশীর মাহাত্ম্য রয়েছে, তবে নির্জলা একাদশী হল অন্যতম বা শ্রেষ্ঠ।

মহাভারতের ইতিহাস অনুসারে, পঞ্চ পাণ্ডবের ভীম নির্জলা একাদশী ব্রত পালন করেছিলেন। তাই এই একাদশীর আরেক নাম হলো ভীম একাদশী।

হিন্দু পুরাণ অনুসারে, নির্জলা একাদশীর তিথিতে ভগবান শ্রী বিষ্ণুকে ভক্তিভরে হৃদয়ের অন্তরস্থল থেকে পুজা করা হয়ে থাকে। পাশাপাশি দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া সহজ হয়।

 

শুধু তাই নয়, নির্জলা একাদশীর দিনে তুলসীর দেবীরও পুজো করা হয়ে থাকে। মনে করা হয়, বছরের সব একাদশী ব্রত পালন করা না হলেও এই একাদশীর ব্রত কখনও বাদ যেন না যায় সেদিকে খেয়াল রাখা হয়।

 

জিনিসগুলি হলোঃ

নির্জলা একাদশীতে ঘরে বা দোকানে একাদশী নারকেল স্থাপন করা শুভ বলে মনে করা হয়। এর প্রভাবে টাকার কোনও অভাব হয় না। ব্যবসাও বড় হয় বিস্তার লাভ করা যায়।

 

 

নির্জলা একাদশীতে তুলসী বৃক্ষ ঘরে আনলে দেবী লক্ষ্মীও খুব আনন্দিত হোন। ঘরে আশীর্বাদ বর্ষিত হয়। যাঁরা প্রতিদিন তুলসীর পূজা করেন তাঁদের কখনও কোনও সংকট বা বিপদ আসে না জীবনে। একাদশীর দিন ভুলেও তুলসী দেবীকে জল নিবেদন করবেন না।

 

লোকমত অনুসারে, বাড়িতে যদি ময়ূরের পালক থাকে সেখানে অশুভ শক্তি বিরাজ করতে পারে না। নির্জলা একাদশীতে ময়ূরের পালক বাড়িতে এনে পূজার স্থানে রেখে দিন। এর মাধ্যমে কালসর্পের দোষত্রুটিও কমে যায়।

 

নির্জলা একাদশীর উপবাস সুখ ও সৌভাগ্য বৃদ্ধি পায়। নির্জলা একাদশীতে কামধেনু গাভীর মূর্তি ঘরে আনলে সুখ আসে। অশুভ শক্তি নষ্ট হয়ে যায়। সন্তান লাভের জন্য প্রতিদিন পূজা করা উচিত।

 

নির্জলা একাদশীর দিন কড়ি আনলে ঘরে শুভশক্তি বা পজেটিভ এনার্জি ছড়িয়ে পড়ে। “মা”দেবী লক্ষ্মীর আশীর্বাদে অর্থ ও শস্যের ভাণ্ডার পরিপূর্ণ হয়ে উঠে বা উপচে পড়ে।

 

আরো আপডেট পেতে

Bangla Panjika 2023 Paji 1430 Download করুন

error: Content is protected !! Without permission do not copy the content. We will sue you if you copy the content without permission.