দেখে নিন বিপত্তারিনী পূজার সময়সূচী ২০২৩!

দেখে নিন বিপত্তারিনী পূজার সময়সূচী ২০২৩!

মা, বিপত্তারিণী মাতা দেবী দূর্গার ই একটি অংশ। দেবী দুর্গার বিভিন্ন রূপ রয়েছে। বিপদে-আপদে, সংকট মোচনে ভক্তদের রক্ষা করতে মা দূর্গা বিভিন্ন সময় বিভিন্ন স্থানে বিভিন্ন রূপে আবির্ভূত হন এবং ভক্তদের রক্ষা করে থাকেন। স্বর্গের দেব-দেবীদের ও তিনি রক্ষা করে থাকেন। তার মধ্যে বিপত্তারিণী অন্যতম। হিন্দুধর্মাবলম্বীরা মূলত বিপদ-আপদ থেকে রক্ষা পাওয়ার জন্য এই দেবীর পুজো করেন। সংসারের সকল বিপদ দূর করতে হিন্দু মহিলারা উপবাস রেখে এই ব্রত পালন করে থাকেন।

বিপত্তারিণী পুজার ইতিহাসঃ

বিপত্তারিণী হলেন ভারতের পশ্চিমবঙ্গ ও ওড়িশা রাজ্য এবং পার্শ্ববর্তী অঞ্চলে পূজিত এক হিন্দু দেবী। তিনি দেবী সঙ্কটনাশিনীর একটি রূপ এবং দেবী দুর্গা ১০৮ অবতারের মধ্যে অন্যতম। হিন্দুরা মূলত বিপদ থেকে উদ্ধার পাওয়ার জন্য এই দেবীর পূজা করে থাকেন। আষাঢ় মাসের শুক্লা পক্ষে পঞ্চমী তিথিতে হিন্দু মা, বোন ও স্ত্রী রা বিপত্তারিণী ব্রত পালন করেন।

পূজার প্রথা ও রীতিনীতি:

গ্রামাঞ্চলে বিপত্তারিণী পূজা চারদিন ধরে চলমান থাকে। প্রথম দিনে দেবীর “আরাধনা” বা পূজা সম্পন্ন করা হতো। এই দিনে মেয়েরা দণ্ডী কাটে মনষ্কামনা পূর্ণের জন্য । তারপর দুই রাত্রি ধরে রাতে বাংলা লোকগান, ভজন ও কীর্তন চলে রাতভর। চতুর্থ দিনে বিসর্জন হয়। বিপত্তারিণী পূজা উপলক্ষে মেয়েরা উপবাস করে থাকে। রীতি অনুসারে হাতে “দাগা” (এক গুচ্ছ পবিত্র লাল সুতো ও দূর্বাঘাস) বাঁধে।

গুরুত্বপূর্ণ মন্দির সমূহ:

বিপত্তারিণী মন্দির, গড়িয়া, কলকাতা
বিপত্তারিণী মন্দির, রাজপুর, দক্ষিণ চব্বিশ পরগনা জেলা, পশ্চিমবঙ্গ।

বিপত্তারিণী পূজার সময় ২০২৩:

এই বছর ২৪ জুন, শনিবার এবং ২৭ জুন মঙ্গলবার, বিপত্তারিণী পূজার ব্রতের দিন।

error: Content is protected !! Without permission do not copy the content. We will sue you if you copy the content without permission.