শ্রাবণ মাসে শিবের কি মন্ত্র জপ করলে তিনি ভক্তদের সকল মনষ্কামনা পূর্ণ করেন? চলুন জেনে নেই!

 

সৃষ্টির আদিতে রয়েছেন মহাদেব। তাহার আরেক নাম ভোলানাথ। কারণ, ভক্তরা কোন অপরাধ করে ক্ষমা চাইলে তিনি তা ভুলে যান এবং তাদের ক্ষমা করে দেন এজন্য তাকে ভোলানাথ বলা হয়। তিনি ভক্তদের সাধনায় তুষ্ট হলে তার উপাসনাকারী সকল ভক্তদের মনষ্কামনা পূর্ণ করেন। শ্রাবণ মাস মহাদের উপাসনা করার জন্য একটি অতি উত্তম সময়। এই মাসে অনেক মুনি ঋষিরা মহাদেব কে মন্ত্র বলে সাধনা করে সিদ্ধি লাভ করে থাকেন।
হিন্দুশাস্ত্র অনুসারে, শ্রাবণ মাস হলো মহাদেবের মাস। এই শ্রাবণ মাসে শিবের যে মন্ত্রগুলি জপ করলে আপনিও তাঁর আশীর্বাদ লাভ করবেন।

হিন্দুধর্ম অনুসারীদের কাছে শ্রাবণ মাস অত্যন্ত পবিত্র মাস। শ্রাবণকে শিবের মাস বলা হয়। এই সময় মন ভরে ভক্তি সহকারে শিবের পূজা করলে ভক্তদের সকল মনষ্কামনা পূর্ণ হয়। এই বছর শ্রাবণ মাস মলমাস হওয়ায় ১৯ বছর পর বৈদিক পঞ্জিকা অনুযায়ী এই বছর দুই মাস জুড়ে শ্রাবণ চলমান থাকবে।
শ্রাবণ মাসে শিবশম্ভুকে সন্তুষ্ট করার জন্য নানা পন্থার কথা শাস্ত্রে উল্লেখ আছে। শিবের উপাসনা করার সাথে সাথে তাঁর মন্ত্র জপ করলেও শ্রাবণ মাসে উপকৃত হাওয়া যায়। শ্রাবণে মহাদেবের মন্ত্র জপ করে সুখ, সমৃদ্ধি, সম্পদ, আনন্দ-খুশি, ধন-দৌলত লাভ করা যায়। চাকরি না পাওয়া বা বিয়েতে বাঁধার মতো বিঘ্ন ও শ্রাবণ মাসে মহাদেবের মন্ত্র জপ করার মাধ্যমে নির্মূল করা সম্ভব। চলুন জেনে নেই, শ্রাবণ মাসের শিবের কোন কোন মন্ত্র জপ করা উচিত ও প্রয়োজনীয়।

শিব পঞ্চকশর মন্ত্রঃ
মনে করা হয়, শিব শম্ভু স্বয়ং পঞ্চকশর মন্ত্র রচনা করেন। “ওম নমহঃ শিবায়” – এই মন্ত্র জপ করলে জীবনের সব ধরনের সমস্যা বিঘ্ন ও বাঁধা-বিপত্তি থেকে পরিত্রাণ পাওয়া যায়।

 

মহামৃত্যুঞ্জয় মন্ত্রঃ
ওমঃ ত্র্যিম্বকং যজামহে সুগন্ধিং পুষ্টিবর্ধনম্।
উর্বারুকমিব বন্ধনান্ মৃত্যোর্মুক্ষীয় মাঽমৃতাৎ।।

একটি সকলরোগ বিনষ্টকারী মন্ত্র। এই মন্ত্রটি ভগবান শিবকে স্মরণ রেখে লেখা হয়েছে। ঋগ্বেদে মহামৃত্যুঞ্জয় মন্ত্রের উল্লেখ রয়েছে। মার্কণ্ডেয় পুরাণেও মহামৃত্যুঞ্জয় মন্ত্রের উল্লেখ পাওয়া যায়। এই মন্ত্র জপ করলে মানুষের সব অশান্তি, দুঃখ-কষ্ট ও অসুখ থেকে পরিত্রান পাওয়া যায় বলে প্রচলিত রীতি ও বিশ্বাস রয়েছে। এই মন্ত্র নিয়মিত জপ করলে দীর্ঘ আয়ু লাভ করা সম্ভব হয় বলেও আশা করা যায়।

 

রুদ্র গায়ত্রী মন্ত্রঃ
ওমঃ তত্‍পুরষায় বিদমাহে মহাদেবায় ধীমাহি
তন্নো রুদ্র প্রচোদয়াত্‍।।
রুদ্র গায়ত্রী মন্ত্র জপ করলে পরিবারের সকল লোকেদের রোগ থেকে পরিত্রান পাওয়া যায় বলে প্রচলিত রীতি ও বিশ্বাস রয়েছে।

 

শ্রাবণে শিবের এই মন্ত্রগুলিও জপ করুনঃ
ওম বামদেবায় নমহঃ
ওম তত্‍পুরুষায় নমহঃ
ওম ঈশানায়া নমহঃ
ওম অনন্তধর্মায়া নমহঃ
ওম প্রধানায় নমহঃ
ওম ভিয়োমাতমানে নমহঃ
ওম যুক্তাকেশতমরুপায়া নমহঃ
ওম সর্বতোমানে নমহঃ
ওম ক্রিনেত্রায় নমহঃ
ওম হারায় নমহঃ
ওম ইন্দ্রমুখায় নমহঃ
ওম শ্রীকান্তায় নমহঃ

 

আরো আপডেট পেতে

Bangla Panjika 2023 Paji 1430 Download করুন

For Bangla Calendar, Bangla Panjika, Bengali Calendar, Horoscope download Bangla Panjika 2023 Paji 1430

error: Content is protected !! Without permission do not copy the content. We will sue you if you copy the content without permission.